16.8 C
New York
Thursday, November 12, 2020

অ্যান্ড্রয়েড এর কিছু গোপন সেটিংস এবং অ্যান্ড্রয়েড 9.0 এর অসাধারণ কিছু ফিচার

১. মাল্টিপল ইউজার এক্সপেরিয়েন্স( নির্দিষ্ট কিছু ডিভাইসের জন্য)

যা দিয়ে আপনি একাধিক ইউজার উপভোগ করতে পারবেন। ধরুন, আপনার মোবাইল কিছুদিনের জন্য আপনার কোন একজন ফ্রেন্ড নিতে চাইলো সে ক্ষেত্রে আপনি আপনার ফ্রেন্ড কে গেস্ট ইউজার অন করে দিতে পারেন এতে আপনার কোন ছবি পার্সোনাল ডিটেলস কোন অ্যাপ সে দেখতে পাবে না কিন্তু গেস্ট ইউজার এ এসে মোবাইলটা যখন নতুন ছিল ঠিক সেরকম ভাবে ইউজ করতে পারবে এবং পরে আপনার আপনি এই গেস্ট ইউজার টি ডিলিট করে দিতে পারবেন।

অন করতেঃ
সেটিংস >সিস্টেম >মাল্টিপল ইউজার >অ্যাড নিউ ইউজার।
সুইচ করতেঃ
ইউজার এ ফিরে যেতে নেভিগেশন বার টেনে আপনি ইউজার প্রোফাইল এর অপশনে আপনার ওউনার ইউজার সুইচ করতে পারেন।

২.Animation scale
এটি আপনার ফোনে স্ক্রোলিং কে স্মুথ করে তুলে। আপনি চাইলে এটি অফ করতে পারবেন এবং উপভোগ করতে পারবেন দ্রুতগতির এক্সপিরিয়েন্স।

পাবজি কিংবা ফ্রী ফায়ার গেম এ মূলত এটি ব্যবহার করতে পারবেন যা আপনাকে অনেক ভালো এক্সপেরিয়েন্স দিতে সাহায্য করবে।
ফিচারটি অন করতে আপনাকে মোবাইলের সেটিং অপশন এ গিয়ে অ্যাক্সেসিবিলিটি মেনুতে যেতে হবে। স্ক্রল করে একদম নিচের দিকে আপনি অ্যানিমেশন অপশন পাবেন। অপশনটি অফ করে দিবেন এবং উপভোগ করতে পারবেন ফাস্ট এক্সপেরিয়েন্স এবং এনিমেশনটি অন করতে অপশনটি অন করে দিন।

৩. স্পিল্ট স্ক্রিন

স্পিল্ট স্ক্রিন বলতে আপনি একসাথে 2 টি অ্যাপ চালাতে পারবেন, এক স্ক্রিন এ।
আমাদের ব্যবহারের উপর নির্ভর করে অনেক সময় আমাদের দুটো অ্যাপ একসাথে চালাতে হয়। তাই অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সনে স্পিল্ট স্ক্রিন নামে অপশনটি এসেছে। যার সাহায্যে একসাথে দুটো অ্যাপ চালাতে পারবেন।স্পিল্ট স্ক্রিন স্কিন অন করতে আপনার মোবাইলের রিসেন্ট পেইজে গিয়ে এপ আইকনের উপর টাচ করবেন বা উপরে স্পিল্ট স্ক্রিন এর আইকন দেখতে পাবেন এবং টাচ করবেন । আইকনে টাচ করার পর আপনি আপনার আপনি আপনার পরবর্তী অ্যাপস এ ঢুকবেন। অপশনটি অফ করতে মধ্যের কালো দাগ টেনে নিচে বা উপরে নিবেন আপনার সুবিধা মত।

৪. Digital wellbeing

ডিজিটাল ওয়েলবিং সাধারণত এন্ড্রয়েড 9.0 অ্যাভেলেবল আছে।
এতে রয়েছে বিভিন্ন অপশন। যার মধ্যে আপনি দেখতে পারবেন কোন এপস টি কতক্ষণ ইউজ হয়েছে এবং কোন অ্যাপস এ কত পরিমাণ ডাটা খরচ হয়েছে।
আপনি টাইম সেট করে, কাজের সময় নির্দিষ্ট যেকোনো অ্যাপ কে অফ করতে পারবেন বা অন করতে পারবেন যেকোনো একটি নির্দিষ্ট সময়ের জন্য। অনলাইনে বই পড়ার জন্য বা রাতে চোখের ক্ষতি না হওয়ার জন্য নাইট মুড অন করতে পারবেন। আপনি কতক্ষণ মোবাইল চালাবেন তা সেট করে রাখতে পারবেন এবং নির্দিষ্ট সময়ের পরে আপনার মোবাইলটি সাদাকালো হয়ে যাবে এবং অফ অপশনে টাচ করলে সেটি অফ হয়ে যাবে। এতে করে আপনি আপনার অতিরিক্ত মোবাইল চালানো অভ্যাসটি বন্ধ করতে পারবেন এছাড়াও অনেক অপশন আপনি লক্ষ্য করতে পারবেন।

≠Extra Note≠

৫.Developer Options
স্মার্টফোনের একটি গোপন এবং প্রয়োজনীয় সেটিং । এই গোপন সেটিং গুলো জেনে রাখা খুবই জরুরি। বেশিরভাগ মানুষ এই সেটিং গুলোর ব্যপারে জানেন না।

এই সেটিং টা সব এন্ড্রয়েড ফোনেই লুকানো অবস্থায় থাকে। প্রথমে এটাকে ভিজিবল করতে হয় তারপর লুকানো সেটিং গুলো থেকে প্রয়োজনীয় অপশন গুলো চালু করে দিতে হবে।
এর মধ্যে এর এপ্স এর কিছু লুকানো সিস্টেম আমি তুলে ধরি,

( অপশন গুলা ডেভলপারদের জন্য, কোন অপশন না বুঝে অন না করাই ভালো।করলে, আপনার রেগুলার ইউজ এ সমস্যার সম্মুখীন হতে পারেন।)

এপ্সঃ
১. Don’t keep activities
যা অন করলে আপনার মোবাইলের অ্যাপ থেকে বের হওয়ার সাথে সাথে অ্যাপের অ্যাক্টিভিটি গুলো ক্লিয়ার হবে যার ফলে আপনার মোবাইল হবে ফাস্ট এবং থাকবে ফ্রেশ।

২.Background process limit
এই অপশনটি তে আপনি আপনার ব্যাকগ্রাউন্ড এ কয়টি অ্যাপ চলবে তা নির্দিষ্ট করে দিতে পারবেন যার ফলে ফোন থাকবে ফাস্ট।

৩.Force allow app on external
এটি অন করার ফলে আপনি আপনার মোবাইলের অ্যাপ গুলো আপনার এক্সটার্নাল স্টোরেজে এ মোভ করতে পারবেন তাই আপনার মোবাইলে বেশি চাপ পড়বে না এবং মোবাইলটি ফ্রেশ থাকবে এবং ফাস্ট থাকবে।

৪.Background check
এই অপশন দিয়ে আপনি দেখতে পারবেন কোন অ্যাপ গুলো ব্যাকগ্রাউন্ড এ বেশি র‍্যাম খরচ করছে।

যেহেতু, আমাদের অ্যান্ড্রয়েড সবসময় ইউজ হয়, সেহেতু আজ অ্যান্ড্রয়েড এর কিছু উপকারী সিস্টেম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করলাম।

আমাদের জানাবেন আপনাদের এন্ড্রয়েড বা টেকনোলজি বিষয়ক কোন সমস্যা হলে অথবা যে বিষয় নিয়ে জানতে চান।

ধন্যবাদ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

জনপ্রিয়

তোমাকেই খুঁজি

বড় বড় ঢেউ গুনছো তুমি লঞ্চের ছাঁদে বসে, অর্ধ চাঁদের জোছনায় তুমি ভাবনায় যাচ্ছো ডুবে। ঝড়ো হাওয়ায় উড়ছে দেখো, তোমার কালো চুল। কল্পনাতে ভাবছি নাকি ভুল? একি! তোমার হাতে পদ্ম ফুল, পেলে...

নিস্তব্ধতার গন্ডিজাল

ঝড়ের চঞ্চল হাওয়া বয়ে যায় আমার নীড়ের পাশে, দুটি চোখ মেলে তাকিয়ে থাকি ওই নীল আকাশে। মনটা হয়ে যায় তখন, আনমনা আর উদাসিন। কালো মেঘেরা বলে তাদের গল্প কথা, নীড়হীন...

হয়তো

হয়তো... কখনো সকালের রোদ্দুর হয়ে তোমার ঘুম ভাঙ্গাবো... তোমার চায়ের কাপে ছোট্ট একটা পিপড়ে হয়ে ভেসে থাকবো... কখনো লাল মেহেদী হয়ে তোমার হাতে আকা থাকবো... কিংবা কখনো চশমার...

স্বপ্ন

স্বপ্ন যে এতোটা বাস্তবিক আর স্পর্শকাতর অনুভুতি দিতে পারে সেই ব্যাপারটা কিছুদিন আগেও আমার অজানা ছিলো... জ্ঞান হবার পর থেকে আজ অব্দি ভালো-খারাপ অনেক...